অশ্বত্থামা
- Tapas Kumar Banerjee - পাপান ১৭-০৫-২০২৪

কে তুমি ! কুরুপ্রান্তরে আজি কি-বা খোঁজো ?
কি পরিচয় তব, হে দ্বিজ !
" ভরদ্দাজ পৌত্র আমি , কৃপী অংশ জাত ,
ব্রহ্মক্ষত্রিয় দ্রোণ মোর মজ্জাগত |
বিশিষ্ঠ কুরুপতি , দূর্যোধন রথী
প্রাণ প্রিয় বন্ধু মোর , শুনহ যেমতি -
নিঃশ্বাস ধমনীর শোনিতে মিলায় ,
তেমতি বন্ধু মোর রুধির ধারায় |
এই সেই প্রান্তর , বীরের সমাধি,
হেথা অন্তিম ক্ষনাবধি -
বন্ধুবর সাথে , দমেছি শতেক অভিঘাতী ,
তবুও অদৃষ্ট অরি , হরি মোর মৃত্যু নিয়তি,
শির হতে শৌর্য্য-টুকু কাড়ি, চিরঞ্জীব করেছে আমায়,
আমি হীন অশ্বত্থামা, জগৎ করেনি ক্ষমা,জ্বলিতেছি জীবন জ্বালায়"!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
০৯-০৫-২০২০ ২২:২৮ মিঃ

Beautiful pome